Welcome to Elanteach.com for Virtual Education   Click to listen highlighted text! Welcome to Elanteach.com for Virtual Education
home Career চাকরিপ্রার্থীদের যে আটটি মিথ্যা বলে প্রতিষ্ঠানগুলো

চাকরিপ্রার্থীদের যে আটটি মিথ্যা বলে প্রতিষ্ঠানগুলো

Share Button

চাকরিপ্রার্থীদের কোনো চাকরির আবেদন করার পর থেকে বিভিন্ন বিষয় তাদের অবহিত করে নিয়োগদাতারা। তবে মৌখিকভাবে কিংবা লিখিতভাবে দেওয়া এসব তথ্যের মধ্যে সবগুলো সত্য থাকে না। এসবের মধ্যে কিছু থাকে সম্পূর্ণ মিথ্যা, কিছু আবার প্রার্থীদের ভুল ধারণা দেয়।
বিজনেস ইনসাইডারে এ ধরনের আটটি মিথ্যা প্রকাশিত হয়েছে। তবে মনে রাখতে হবে, এ তথ্যগুলো সবসময় মিথ্যা নয়, কখনো কখনো সত্যও হয়।

১. আমরা আপনার সিভি ফাইলে রাখলাম
এ কথাটা প্রায়ই নিয়োগদাতারা বলে থাকে যে, আপনাকে এখন চাকরি দেওয়া সম্ভব হলো না, কিন্তু সিভিটা ফাইলে থাকলো। পরে আপনার কথা বিবেচনা করা হবে। কখনো কখনো চাকরি প্রত্যাখ্যান করে পাঠানো চিঠিতেও এ কথা লেখা থাকে। চাকরিপ্রার্থীরা ধারণা করতে পারেন, তার বিস্তারিত তথ্য প্রতিষ্ঠানটি তথ্যভাণ্ডারে রেখে দিয়েছে এবং ভবিষ্যতে হয়তো তাদের তার মতো মানুষ দরকার হলে তারা ডাকতে পারে। তবে বাস্তবে এসব সিভি যদি সংরক্ষণ করাও হয় তবুও সেভাবেই পড়ে থাকে।
২. ভবিষ্যতে সুযোগ আসলে আমরা আপনাকে জানাবো
আপনি যদি কোনো পদে খুব যোগ্য প্রার্থী হন কিন্তু চাকরিটা কোনো কারণে না পান, তাহলে চাকরিদাতারা আপনাকে এমন কথা জানাতে পারে। অধিকাংশ সময় চাকরিপ্রার্থীদের ভবিষ্যৎ সুযোগ সম্বন্ধে জানানো হবে বললেও বাস্তবে তাদের কাউকে জানানো হয় না। চাকরিদাতারা হাজার হাজার কখনো লক্ষাধিক ব্যক্তিকে এমন কথা জানিয়ে থাকে। কিন্তু বাস্তবে তাদের পক্ষে এতো মানুষকে কোনো তথ্য জানানো সম্ভব হয় না। এ কারণে প্রতিষ্ঠানটির নতুন কোনো চাকরির বিজ্ঞাপন আসলে সেখানে আগে দেওয়া সিভির কথা বাদ দিয়ে নতুন করে আবেদন করাই বুদ্ধিমানের কাজ।
৩. দুই সপ্তাহের মধ্যে আপনাকে জানানো হবে
অভিজ্ঞতার ভিত্তিতে অধিকাংশ চাকরিপ্রার্থীই জানেন, চাকরিদাতাদের দেওয়া সময়সীমা অধিকাংশ ক্ষেত্রেই ভুল হয়। আপনাকে দুই সপ্তাহের মধ্যে কিছু একটা জানানো হবে, একথাও অনেক সময় ভুল। অধিকাংশ ক্ষেত্রে চাকরিদাতারা দ্রুত তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়। আর যদি তারা কিছু না জানায়, তাহলে সে অপেক্ষায় থাকা ভুল। এ কারণে দুই সপ্তাহের কথাটার বাস্তব অর্থ দাঁড়ায়, ‘আমরা আপনার বিষয়টি দেখছি। আপনাকে পছন্দ করা হলে খবর দেওয়া হবে। তবে আপনি এ পদের জন্য উপযুক্ত বিবেচিত না হলে আর কোনো খবর পাবেন না।’
৪. আমরা আপনাকে ‘হ্যাঁ’ বা ‘না’ একটা কিছু শীঘ্রই জানিয়ে দেব

নিয়োগদাতারা প্রায়ই একথা বলে থাকে। তবে বাস্তবে তারা এ কথা রক্ষা করে না। অধিকাংশ ক্ষেত্রে হ্যাঁ হলেই তারা সে খবর জানায়। অন্যথায় তাদের চাকরিপ্রার্থীরা কয়েক সপ্তাহ অপেক্ষা করে আশা ছেড়ে দেয়।
৫. আমরা আপনাকে দেখে অভিভূত হয়েছি, কিন্তু আমাদের আরো যোগ্য প্রার্থী ছিল
অনেক সময় ইন্টারভিউয়ের পর চাকরিপ্রার্থীকে দেওয়া চিঠিতে এমন কথা লেখা হয়। তবে ইন্টারভিউতে তারা বাস্তবে ‘অভিভূত’ হয়েছে কি না, সে বিষয়টা এখানে বিবেচনা করা হয় না। কারণ সব চাকরিপ্রার্থীকেই তারা এমন কথা লিখে দেয়। তাই চাকরিপ্রার্থীদের উচিত এসব চিঠির মূল বক্তব্য ছাড়া বাকি অংশ নিয়ে মাথা না ঘামানো।
৬. আমাদের এখানকার পরিবেশ খুবই চমৎকার
চাকরিদাতারা প্রায়ই এমন কথা বলে থাকে যে, তাদের প্রতিষ্ঠানে চাকরির জন্য চমৎকার পরিবেশ রয়েছে। কিন্তু বাস্তবে প্রায়ই দেখা যায় তার ব্যতিক্রম। আপনি যদি প্রশ্ন করেন আপনারা কি ফ্লেক্সিবল কর্মঘণ্টা গ্রহণ করেন? আপনারা কি বাসা থেকে কাজ করার সুযোগ দেন? আপনারা কি পেশাদারি উন্নয়নের সুযোগ দেন? প্রতিষ্ঠানের বেতন কি ভালো দেওয়া হয়? প্রতিষ্ঠান থেকে লোকজন কেন চাকরি ছেড়ে দিচ্ছে? প্রতিষ্ঠানের ভেতরে কি রাজনীতি চলে? এসব কথার উত্তর দিতে গেলেই প্রতিষ্ঠানের কাজের পরিবেশ কেমন তা নিশ্চিত হতে পারবেন আপনি। তবে এসব জবাব তাদের কাছ থেকে পাবেন না, এজন্য আপনাকে নিজে নিজেই গবেষণা করতে হবে।
৭. আমরা খুব ভালো বেনিফিট দেই
কিছু কারণে প্রতিষ্ঠানগুলো প্রায়ই দাবি করে, তারা খুবই ভালো বেনিফিট প্রদান করে। অনেকেই এ কথা বিশ্বাস করলেও বাস্তবে দেখা যায় প্রতিষ্ঠানের বেতন কাঠামো মোটেই ভালো নয়। অধিকন্তু অনেক প্রতিষ্ঠান কাগজপত্রে ছুটির সময় উল্লেখ করলেও বাস্তবে সেটার দেখা পাওয়া যায় না। ফলে বাস্তবে বেনিফিট খুঁজে পাওয়া যায় না।
৮. আরো অভিজ্ঞ চাকরিপ্রার্থী পাওয়া গেছে
প্রায়ই চাকরিদাতারা কাউকে চাকরি প্রত্যাখ্যানের বিষয়ে এমন কথা জানায় যে, তার চেয়ে আরো অভিজ্ঞ একজনকে বেছে নিয়েছে তারা। তবে বাস্তবে যে কারণেই হোক না কেন, তিনি চাকরি পাননি এটিই মূল কথা। হয়তো আপনার চাকরি না হওয়ার কারণ ছিল ভিন্ন বিষয়। তারা চিঠিতে লিখতে পারে না যে, ‘আমরা আপনার ব্যক্তিত্ব পছন্দ করছি না,’ কিংবা ‘আপনি ইন্টারভিউতে অতিরিক্ত কথা বলেছেন বলে চাকরিটা হারালেন।’
Source: Kalerkantho

Share Button

Comments

Comments

Elanteach.com

Elanteach.com

“Elanteach.com” is a Non-profit organization on a mission & the goal of developing education on General Knowledge, Technology, Famous Person, Free Exam, E-Courses, E-lecture, E-schedule and Life Advice for Students & anyone from anywhere.

Translate »
Copy Protected by Chetan's WP-Copyprotect. Click to listen highlighted text!