Welcome to Elanteach.com for Virtual Education   Click to listen highlighted text! Welcome to Elanteach.com for Virtual Education
home International সবচেয়ে উঁচু ভবন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এখন যুক্তরাষ্ট্রে

সবচেয়ে উঁচু ভবন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এখন যুক্তরাষ্ট্রে

Share Button

১৩ বছর আগে ১১ সেপ্টেম্বের সন্ত্রাসী হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায় নিউ ইয়র্কের টুইন টাওয়ার। তবে পিছনে ফিরে তাকায়নি যুক্তরাষ্ট্র। আগের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ছিল টুইন টাওয়ার।
এর পর যুক্তরাষ্ট্র নিউ ইয়র্কে নতুন করে নির্মান করে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। আর এটিই এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উঁচু ভবন।
নতুন নির্মিত ১০৪ তলার (১,৭৭৬ ফুট) উচুঁ এই ভবনটি সোমবার আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে।

এটি নির্মাণ করতে আট বছর সময় লেগেছে আর ব্যয় হয়েছে প্রায় ৪০০ কোটি মার্কিন ডলার। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নির্মাণ শেষে ভবন পুনর্নির্মাণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক প্যাট্রিক ফোয়ি এক বিবৃতিতে আনন্দ প্রকাশ করে বলেন, নিউ ইয়র্কের আকাশ আবার পূর্ণ হয়ে গেলো।

যে স্থানে টুইন টাওয়ার দাঁড়িয়ে ছিল সে একই স্থানে ১৬ একর জমির কেন্দ্রস্থলে নির্মিত হয়েছে এ ভবন। নিউ ইয়র্ক ও নিউ জার্সি নগরীর বন্দর কর্তৃপক্ষ এই ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের স্বত্বাধিকারী।

এখানে থাকছে নাইন-ইলেভেনে নিহতদের স্মরণে স্মৃতিসৌধ ও জাদুঘর। সবাই যাতে ভবনের ছাদে উঠে নিউ ইয়র্ক শহরের সৌন্দর্য উপভোগ করতে পারে, সে ব্যবস্থাও রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসীদের বিমান হামলায় ধ্বংস হয়ে যায় নিউ ইয়র্কের টুইন টাওয়ার খ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। এ ঘটনায় নিহত হয় প্রায় তিন হাজার মানুষ। আহত হয় ছয় হাজারেরও বেশি।

Share Button

Comments

Comments

Elanteach.com

Elanteach.com

“Elanteach.com” is a Non-profit organization on a mission & the goal of developing education on General Knowledge, Technology, Famous Person, Free Exam, E-Courses, E-lecture, E-schedule and Life Advice for Students & anyone from anywhere.

Translate »
Copy Protected by Chetan's WP-Copyprotect. Click to listen highlighted text!